সব আর্টিকলসে ফিরে যান

কিভাবে আপনার লিভিং রুম পরিষ্কার করবেন

দীর্ঘদিন পর আপনি বাড়িতে এলেন। এসেই সোফায় গা এলিয়ে দিলেন এবং আপনার ক্লান্ত চোখ পড়ল সুইচবোর্ডে। যেখানে ময়লা লেগে আছে এবং আপনি তা উপেক্ষা করতে পারবেন না। তারপর বুঝলেন শুধু এই জায়গায় নয়। আপনার সমগ্র লিভিং রুম কালো দাগে ভর্তি। পাখা পরিষ্কার করতে হবে, সোফা পরিষ্কার করতে হবে, এগুলো তো চোখে দেখা যাচ্ছে। চিন্তিত আপনার লিভিং রুম আপনি যা ভাবছেন তার থেকে বেশি নোংরা? পরিষ্কার করার ক্ষেত্রে আমরা আপনাকে ধাপে ধাপে সাহায্য করব।

লুকনো স্থানগুলি চিহ্নিত করুন

সোফার পিছনের জায়গা

তাকের উপর

কার্পেটের নিচের মেঝে

নকশা করা শো-পিস

পাখার ব্লেড

সুইচবোর্ড

কার্টেন ডান্ডা

দরজার নব এবং হাতল

কিভাবে পরিষ্কার করা শুরু করবেন

অপ্রয়োজনীয় জিনিস ফেলে দিন

আপনার লিভিং রুম আপনার জঞ্জালের থেকে বেশি। অপ্রয়োজনীয় জিনিস সরিয়ে পরিস্করণ কাজ শুরু করুন। জমে থাকা পুরনো সংবাদপত্র, লিফলেট ও পত্রিকা ফেলে দিন।

ধুলো এবং ঝাঁট দিন

একটা শুকনো কাপড় দিয়ে আসবাবপত্রের ধুলো মুছুন। এছাড়াও পাখার ব্লেড ও ল্যাম্পের শেডের ধুলো মুছুন। একইভাবে আপনি কোণ ও ধারগুলো ঝাঁট দিতে পারেন।

ভ্যাকুয়াম

আপনার ধুলো পরিষ্কার করা হয়ে গেলে, কার্পেট, সোফা এবং পর্দার আশেপাশে ভ্যাকুয়াম চালিয়ে দিন।

মাইক্রোফাইবার ক্লথ দিয়ে পরিষ্কার করুন ও দিয়ে মোছা করুন

ধুলো পরিষ্কার এবং ভ্যাকুয়ামিং করা হয়ে গেলে, এরপর আপনাকে পরের পর্যায়ে যেতে হবে। মাইক্রোফাইবার সাবান জলে ভিজিয়ে পাখার ব্লেডে লেগে থাকা তেলচিটে ময়লা পরিষ্কার করুন। এছাড়াও, যদি আপনি কোস্টার ব্যবহার করতে ভুলে যান তাহলে আপনার টেবিলের ওপরে কাপের দাগ আছে কিনা দেখুন। এছাড়াও মাইক্রোফাইবার নকশা করা শো-পিস, কার্টেন ডান্ডা, দরজার নব, হাতল এবং স্যুইচবোর্ড পরিষ্কার করতে পারে।

লাল হিট দিয়ে ডিসইনফেক্ট করুন।

নেতা দিয়ে মোছা ও ঘষা পর্যাপ্ত নয়। আপনাকে আপনার লিভিং রুম জীবাণুমুক্ত রাখতে হবে। কোণায় কোণায় কোন আরশোলা লুকিয়ে নেই তা নিশ্চিত করতে লাল হিট স্প্রে করুন। সমস্ত পদক্ষেপ সম্পূর্ণ হয়ে গেলে আপনার রুম যে কেবল পরিষ্কার হবে তা নয় জীবাণুমুক্ত হওয়ার সাথে সাথে তাজা হয়ে যাবে। কিভাবে আপনার লিভিং রুম পরিষ্কার করবেন তা

সম্পর্কিত প্রোডাক্টস এক্সপ্লোর করুন

সঠিকভাবে
পোকামাকড়ের মোকাবেলা করুন

আপনার বা‌ড়ি পোকামাকড়ের মুক্ত রাখার পরামর্শ ও কৌশল!

  • ডেঙ্গি
  • চিকুনগুনিয়া
  • মাসিক রান্নাঘরের পরিষ্কার
  • আরশুলা
  • ম্যালেরিয়া