सभी लेखो पर वापस जाओ

ম্যালেরিয়া টিকে বেঁচে থাকার উপায়

বেশি ভাগ লোকেদের জন্য নিজের ঘর হি হচ্ছে সবচে নিরাপদ জায়গাহ। ঘরেই সবাই নিজেকে সুরক্ষিত মনে করে আর নিজের জীবন আনন্দে তে কাটায়। কিন্তু এইটা কেউ ভাবে না যে নিজের ঘরের মধ্যে একটি বড় বিপত্তি হতে পারে। মশা মানুষের জীবনে একটি বড় বিপত্তি। মশা অনেক সাংঘাতিক রোগ ছড়াতে সক্ষম। তার মধ্যে একটি রোগ হলো ম্যালেরিয়া।

ম্যালেরিয়া কি?

প্লাজমোডিয়াম নামে একটি প্যারাসাইট দ্বারা সৃষ্ট, ম্যালেরিয়া একটি মশা-জড়িত বিপজ্জনক রোগ। মশার থেকে মানুষের সংক্রমণের জন্য, একটি আনোফেলিস মশার কামড় যথেষ্ট। মানুষের রক্তক্ষরণে ঢুকে প্যারাসাইট লিভারে বাড়া শুরু করে এবং তার পর শরীরের রেড ব্লাড সেলস (R.B.C) আক্রমণ এবং ধ্বংস করে।

জলদি ধরা পড়লে ম্যালেরিয়ার চিকিৎসা করা অবশ্যই সহজ।

ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরোধ একটি গুরুত্বপূর্ণ অস্ত্র। দুটি প্রধান বিষয় জড়িত হল : মশার কামড় টিকে বাঁচা এবং ঔষধ।

তাহলে ম্যালেরিয়া টিকে কিভাবে বাঁচা যায়?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (W.H.O) জনগণের মধ্যে ম্যালেরিয়া ও ম্যালেরিয়ার চিকিৎসার ক্ষেত্রেই বিশেষ করে ভ্রমণকারীরা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে 'এবিসিড' (A.B.C.D) তৈরি করেছে। এইটা এভাবে কাজ করে:

A. বিপত্তির সজাগতা

B. মশার কামড় টিকে কিভাবে বাঁচা যায়

বিপত্তির সজাগতা

মশার কামদের বিপদ অনেক জিনিসের উপর নির্ভর করে, যেমন আপনি কোথায় থাকেন, কোথায় ঘুরতে যাচ্ছেন, বছরের কোন কোন সময়ে। অতএব, ম্যালেরিয়া প্রচলিত এলাকায় মশার কামড় টিকে বাঁচার সঠিক ব্যবস্থা করে রাখা উচিত।

মশার কামড় টিকে কিভাবে বাঁচা যায়

ম্যালেরিয়ার টিকে বাঁচার সব টিকে সহজ উপায় হলো মশার কামড় টিকে বাঁচা। কামড় টিকে বাঁচা ওতো কঠিন না যত বাঁচার উপায় মনে রাখা।

ফিমেল অ্যানোপিলিস মশা সাধারণত গোধূলি এবং রাত্রি (9 টা থেকে 5 টা) মধ্যে কামড়ায়, তাই এই সময়ে সঠিক ভাবে কামড় টিকে বাঁচার বেবস্থা করে রাখা উচিত। মশারা খালি জায়গাগুলিতে লুকিয়ে থাকে যেমনটি বখাটের নিচে, কাপবোর্ডসের পেছনে, অন্ধকার কোণে ইত্যাদি। তারা সাধারণত তখনি বাইরে আসে যখন আপনি ঘুমোচ্ছেন। তাই এইটা আবশ্যক যে আপনি ঘুমোনোর সময় সঠিক করেন যে আসে পাশে মশা নাই।

এই হচ্ছে কিছু বাঁচার উপায় যা প্রয়োগ করা যায় :

আপনার কক্ষের জানালা এবং দরজা একটি পর্দা / জাল দিয়ে ঢাকা তা নিশ্চিত করুন।

কালা হিট লুকিয়ে থাকা মোসাদের ও মেরে ফেলে। ঘরের কোন কোনায় গিয়ে আপনাকে এন্ড আপনার পরিবার কে সুরক্ষিত রাখে। তাই ঘুমাতে যাবার আগে, নিশ্চিত করবেন যে পুরো পুরো বাড়িতে কালা হিট স্প্রে করা হচ্ছে।

লম্বা স্লীভস জামা কাপড় পড়ুন যাতে মশা কামড়াতে না পারে।

এটি দাবী করা হয় যে মশারা হালকা রঙের কাপড়কে কম আকর্ষণীয় মনে করে, তাই এই ধরনের রং পরতে চেষ্টা করুন।

যদি আপনার রুমে এয়ার-কন্ডিশনার না হয়, তাহলে ফ্যানটি চালু রাখুন। প্রচলিত বায়ুতে মশারা কম আসে।

মশা স্থায়ী জলের সাথে এলাকায় জলদি বাড়ে , তাই আপনার বাড়ির চারপাশে স্থায়ী জলে নেই তা নিশ্চিত করুন। সাধারণভাবে, স্থায়ী জল থেকে দূরে থাকুন।

প্রতিরোধ রোগের চিকিত্সার চেয়ে বেশী ভাল

পৃথিবীর প্রতিটি অংশে মশা পাওয়া যায়, তাই আপনাকে সব সময় নিজের রক্ষার উপায় প্রয়োগ করা উচিত। মনে রাখবেন ম্যালেরিয়া টিকে বাঁচার সবচে সহজ উপায় হলো মশার কামড় টিকে বাঁচা।

Source:

https://www.malarianomore.org/support/what-is-malaria/

संबंधित उत्पादों का पता लगाएं

সঠিকভাবে
পোকামাকড়ের মোকাবেলা করুন

আপনার বা‌ড়ি পোকামাকড়ের মুক্ত রাখার পরামর্শ ও কৌশল!

  • ডেঙ্গি
  • চিকুনগুনিয়া
  • মাসিক রান্নাঘরের পরিষ্কার
  • আরশুলা
  • ম্যালেরিয়া